ট্রাম্পকে পাত্তা দিলো না কিম জন উন

প্রকাশঃ ফেব্রুয়ারি ১২, ২০১৭ সময়ঃ ৮:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:১৯ অপরাহ্ণ

 

1

কে বেশি ক্ষমতাধর? ডোনাল্ড ট্রাম্প নাকি কিম জন উন? পরিসংখ্যান যাই বলুক না কেন, আপাতত ট্রাম্পকে পাত্তা দিচ্ছেন না উত্তর কোরিয়ার একনায়ক। রোববার সকালে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে একহাত দেখে নিলেন তিনি।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় প্রতিবেশী জাপান ও দক্ষিণ কোরিয়া বেজায় চটেছে। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে যখন ট্রাম্পের সাথে ফ্লোরিডাতে বৈঠক করছিলেন। জাপানি প্রধানমন্ত্রী বলেছেন, উত্তর কোরিয়ার আচরণ সহ্য করার মত নয়। উত্তর কোরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র জাপানের পাশে দাঁড়াবে বলে ডোনাল্ড ট্রাম্প শিনজো আবে’কে আশ্বস্ত করেছেন।

এদিকে দক্ষিণ কোরিয়া সরকার জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে। দেশটির জয়েন্ট চিফ অব স্টাফের অফিস থেকে উত্তরের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘শক্তির প্রদর্শনী’ অ্যাখ্যা দেওয়া হয়েছে।

রোববারের এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় কোরীয় উপদ্বীপের পশ্চিম পাশের উত্তর পিয়ঙ্গান প্রদেশের বাঙ্গিয়ুন বিমানঘাঁটি থেকে। উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে পারমাণবিক বোমা এবং ব্যালিস্টিক ও আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের বেশ কয়েকটি পরীক্ষা চালিয়েছে, যা নিয়ে ওই এলাকায় উত্তেজনা ক্রমেই বাড়ছে।

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এমন উদ্ধত আচরণ কেবল মাত্র কিম-জন-উনের পক্ষেই সম্ভব। যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শুরুর পর এটি উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা। যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে এমন পারমাণবিক বোমা বহনকারী দুরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে সক্ষম উত্তর কোরিয়া, জানুয়ারিতেই কিম এমন হুমকি দিয়েছিলেন।

 

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G